প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার


meherin প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ ২ মার্চ , ২০২২
প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

ইতিহাস ডেস্ক : গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক এক আসামিকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। ২০০০ সালের ওই ঘটনায় সমাবেশস্থলের পাশে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়েছিল।

আজ বুধবার (২ মার্চ) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। তাকে গতকাল মঙ্গলবার (১ মার্চ) গ্রেফতার করা হয়। তবে তার নাম-পরিচয় বিস্তারিত প্রাথমিকভাবে জানায়নি পুলিশ।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপকমিশনার ফারুক হোসেন জানান, ফায়ারিং স্কোয়াডে ওই আসামির মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দেন আদালত। সে জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নানের ঘনিষ্ঠ সহচর ছিল। তবে তার নাম প্রকাশ করেননি পুলিশের এই কর্মকর্তা।

২০০০ সালের ২০ জুলাই কোটালীপাড়ার একটি স্কুলের পাশে ওই সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণের জন্য মঞ্চ নির্মাণের সময় মাটিতে পুঁতে রাখা ৭৬ কেজি ওজনের বোমা পাওয়া যায়। পরদিন ৮০ কেজি ওজনের আরও ১টি বোমা উদ্ধার করা হয় কোটালীপাড়ার হেলিপ্যাড থেকে।
তার একদিন পর নিজের নির্বাচনী এলাকায় দাদার নামে প্রতিষ্ঠিত ওই কলেজ মাঠে জনসভায় শেখ হাসিনার ভাষণ দেওয়ার কথা ছিল। ওই ঘটনায় কোটালীপাড়া থানার পুলিশ বাদী হয়ে হত্যাচেষ্টা ও বিস্ফোরক দ্রব্য আইনে মামলা করেছিল।