বই-অ্যাসাইনমেন্ট সব ভাঙারির দোকানে!


asif প্রকাশিত: ৬:০৩ অপরাহ্ণ ১ মার্চ , ২০২২
বই-অ্যাসাইনমেন্ট সব ভাঙারির দোকানে!

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জের কাশিয়ানীতে একটি ভাঙারির দোকান থেকে ২০২১ সালের মাধ্যমিক স্তরের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের বিনা মূল্যে বিতরণের ৪০০ কেজি সরকারি বই উদ্ধার করা হয়েছে। সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার তিলছড়া বাজারের একটি দোকান থেকে বইগুলো উদ্ধার করেন সহকারী কমিশনার (ভূমি) মো. মোরশেদুল ইসলাম।

উদ্ধারকৃত বইগুলো সাতাশিয়া শরিফুল-মরিয়াম উচ্চ বিদ্যালয়ের। বইয়ের সঙ্গে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট খাতাও পাওয়া গেছে ভাঙারির ওই দোকানে।এ ঘটনায় তাৎক্ষণিক ভাঙারি দোকানের কর্মচারী মো. শাহজাহান চৌধুরীকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

বইগুলো সাতাশিয়া শরিফুল-মরিয়ম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ বিশ্বাসের কাছ থেকে কিনেছি। প্রতি কেজি ১৮ টাকা দেওয়া হয়েছে। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সন্তোষ বিশ্বাস শিক্ষার্থীদের কাছ থেকে বইগুলো সংগ্রহ করে বিক্রির কথা স্বীকার করলেও, বইগুলো ছিল সম্পূর্ণ নতুন। তবে বিক্রি করা অন্যায় হয়েছে বলেও তিনি জানান।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহফুজা বেগমের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।সহকারী কমিশনার (ভূমি) মো. মোরশেদুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই ভাঙারির দোকানে অভিযান চালিয়ে বইগুলো উদ্ধার করা হয়। পরে বইগুলো মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্রনাথ রায় বলেন, ভাঙারির দোকানে কিভাবে সরকারি বই গেল, সেটা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে তদন্ত করে দেখা হবে। তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।