বন্যাকবলিত পাকিস্তানকে ৩ কোটি ডলারের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র


resma প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ ৩১ আগস্ট , ২০২২
বন্যাকবলিত পাকিস্তানকে ৩ কোটি ডলারের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানকে তিন কোটি ডলারের মানবিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। দেশটির বন্যাদুর্গতদের জন্য এই অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন ও সহায়তা বিষয়ক সংস্থা ইউ এস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানে প্রলয়ঙ্করী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষকে মানবিক সহায়তা হিসেবে তিন কোটি ডলারের তহবিল দেবে যুক্তরাষ্ট্র। ইউএসএআইডি-এর মাধ্যমে দেশটিকে এই সহায়তা দেওয়া হবে।

এর আগে ইসলামাবাদের আহ্বানে সাড়া দিয়ে রোববার (২৮ আগস্ট) পাকিস্তানে বন্যাদুর্গতদের জন্য ত্রাণ সহায়তা পাঠায় তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাত।

গত জুন থেকে বৃষ্টিপাতে পাকিস্তানের বেলুচিস্তান ও সিন্ধুসহ কয়েকটি প্রদেশ বন্যায় ভাসছে। প্রতিদিনই কোথাও না কোথাও ভূমিধস ঘটছে। নদীর তীব্র স্রোতে ভেসে গেছে বহু ঘরবাড়ি ও সেতু। কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত তিন কোটি ৩৩ লাখের বেশি নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাকিস্তানের জলবায়ু পরিবর্তন মন্ত্রী শেরি রেহমান উদ্ভূত বাস্তবতাকে একটি ‘দানবীয় বর্ষা’ হিসেবে আখ্যায়িত করেছেন। বর্তমান পরিস্থিতিকে ২০১০ সালের অবস্থার সঙ্গে তুলনা করা হচ্ছে। সে বছর বন্যায় দুই হাজারের বেশি মানুষ প্রাণ হারান। পানির নিচে ডুবে যায় দেশের এক পঞ্চমাংশ এলাকা।