বন্যার মধ্যে ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস


rupali প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ ১৮ জুন , ২০২২
বন্যার মধ্যে ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের বেশ কয়েকটি জেলায় নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। বন্যার পানিতে ডুবে আছে সিলেট বিভাগের প্রায় ৮০ ভাগ অঞ্চল। লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারীতেও তলিয়ে গেছে নিম্নাঞ্চল। এমন পরিস্থিতিতে আজ (১৮জুন) ছয় বিভাগে ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে  আবহাওয়া অধিদপ্তর। সেই সাথে অন্য দুই বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির কথা জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক মো. ছানাউল হক মন্ডল।

ছানাউল হক মন্ডল বলেন, আগামী ২৪ ঘণ্টায় দেশের ছয় বিভাগে মাঝারি থেকে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী বিভাগের অধিকাংশ জায়গায় মাঝারি থেকে ভারী বর্ষণ হবে। আর খুলনা ও রংপুরে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, আমরা গতকাল সন্ধায় ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছি। সেই পূর্বাভাস আপাতত অব্যাহত থাকবে। আজকে সন্ধ্যায় ভারী বর্ষণ নিয়ে আপডেট পূর্বাভাস দেওয়া হবে। আগামী তিন থেকে চার দিন সারা দেশে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে বৃষ্টিপাতের অঞ্চল এবং পরিমাণ কিছুটা কমে আসতে পারে।

তিনি আরও বলেন, আজ দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সন্দীপে ২৩৮ মিলিমিটার। এরপর ২০৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে নেত্রকোনায়, সীতাকুন্ডে রেকর্ড করা হয়েছে ১৮৮ মিলিমিটার এবং ময়মনসিংহে রেকর্ড করা হয়েছে ১৮৭ মিলিমিটার। আমাদের সব স্টেশনেই বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।