বাংলাদেশকে ‘না’ বলে ভারতকে আমন্ত্রণ আয়ারল্যান্ডের


rupali প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ ২ মার্চ , ২০২২
বাংলাদেশকে ‘না’ বলে ভারতকে আমন্ত্রণ আয়ারল্যান্ডের

ক্রীড়া ডেস্ক: লঙ্কা টেস্টের পর আয়ারল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। পরিকল্পনা ছিল আইরিশদের মাটিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলার। তবে ব্যস্ত সূচিতে তামিম ইকবালদের বিপক্ষে সিরিজ স্থগিত করেছে ক্রিকেট আয়ারল্যান্ড (সিআই)। আইরিশদের ঠাসা সূচিতে বাংলাদেশের ঠাঁই না হলেও রয়েছে ভারতের বিপক্ষে সিরিজ খেলার পরিকল্পনা। বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম।

স্থগিতাদেশ পাওয়া ওয়ানডে সিরিজটি ২০২৩ সালে আয়োজন করার কথা জানিয়েছে আয়ারল্যান্ড। বাংলাদেশ ছাড়াও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ স্থগিত করেছে তারা। ডিউট্রম বলেন, ‘আমরা এই বছরের এপ্রিলে জিম্বাবুয়ের সফর এবং ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। যা ২০২৩ সালে নিয়ে যাওয়া হয়েছে।

এসব পরিবর্তনের পরও আমরা এবছর বিশ্বের শীর্ষস্থানীয় কয়েকটি দলকে আতিথ্য দেবো।’

ভারতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে আয়ারল্যান্ডের এবারের গ্রীষ্ম মৌসুম। আগামী ২৬ ও ২৮শে জুন আয়ারল্যান্ডের মালাহাইডে অনুষ্ঠিত হবে সিরিজটি। ২০১৮ সালের এবারই প্রথম আয়ারল্যান্ড সফরে যাচ্ছে টিম ইন্ডিয়া। ভারতের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে আয়ারল্যান্ড। সিরিজটিতে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুদল। এছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টি-টোয়েন্টি এবং আফগানিস্তানের সঙ্গে পাঁচ টি-টোয়েন্টি খেলবে আইরিশরা।

২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। সফরে ৩ ওয়ানডে ও ৪ টি-টোয়েন্টি খেলার কথা ছিল। করোনার কারণে সেই সিরিজ স্থগিত করা হয়। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর দুই বোর্ডের আলোচনায় ঠিক করা হয়েছিল, সিরিজটি মাঠে গড়াবে আগামী মে মাসে। সেক্ষেত্রে টি-টোয়েন্টি বাদ দিয়ে কমানো হবে সিরিজের ব্যাপ্তি। মাঠে গড়াবে শুধু আইসিসি ওয়ানডে সুপার লীগের অন্তর্গত তিন ওয়ানডে।