বাংলাদেশ তিস্তাসহ অমীমাংসিত বিষয়গুলোর সমাধান চেয়েছে


meherin প্রকাশিত: ৮:০১ পূর্বাহ্ণ ২৫ ফেব্রুয়ারি , ২০২২
বাংলাদেশ তিস্তাসহ অমীমাংসিত বিষয়গুলোর সমাধান চেয়েছে

নিজস্ব প্রতিবেদক : তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তি দ্রুত সমাপ্তির পাশাপাশি অমীমাংসিত সমস্যাগুলোর সমাধানে ভারতের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এ সময় তিনি অমীমাংসিত বিষয়গুলো সমাধানে সহযোগিতা চান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে দুই পররাষ্ট্রসচিব পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। তারা দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করার পাশাপাশি দুই দেশের মধ্যে বহুমুখী সম্পর্ককে আরও গভীর করার জন্য একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

বৈঠকে মোমেন-শ্রিংলা অর্থনৈতিক ও বাণিজ্যিক খাত, সীমান্ত ব্যবস্থাপনা, সন্ত্রাসবাদ দমন, পানি বণ্টন, কানেকটিভিটি ও মানুষে মানুষে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করার জন্য একযোগে কাজ করার বিষয়ে জোর দেন। সামনের মাসগুলোতে উচ্চ পর্যায়ের সম্ভাব্য সফর নিয়ে আলোচনার পাশাপাশি ভবিষ্যতে কী কী বিষয়ে আরও বেশি সম্পৃক্ত হওয়া যায় সেটি নিয়ে কথা হয়েছে দুই পক্ষের।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাস ও রেল যোগাযোগ পুনরায় চালু করার বিষয়ে আলোচনা করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এছাড়া রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় সহযোগিতার জন্য ভারতের পররাষ্ট্র সচিবের প্রতি আহবান জানান তিনি।ভারতের পররাষ্ট্রসচিব জাতিসংঘসহ বিভিন্ন প্লাটফর্মে একে অপরকে সমর্থন করার বিষয়ে দেশটিরে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।