বাংলাদেশ দলের নতুন পেস বোলিং কোচ ডোনাল্ড


sujon প্রকাশিত: ১১:৪৩ পূর্বাহ্ণ ৫ মার্চ , ২০২২
বাংলাদেশ দলের নতুন পেস বোলিং কোচ ডোনাল্ড

ক্রিয়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার অ্যালান ডোনাল্ডকে বাংলাদেশ জাতীয় দলের পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
আজ শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস বিষয়টি নিশ্চিত করেছেন।
ডোনাল্ডের সঙ্গে আপাতত চলতি বছরের অক্টোবর-নবেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করেছে বিসিবি। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর থেকেই ডোনাল্ড নিজের দায়িত্ব গ্রহণ করবেন।
ওটিস গিবসন বিদায় নেওয়ার পর থেকে টাইগারদের পেস বোলিং কোচের পদটি ফাঁকা ছিল। শোনা গিয়েছিল এই পদে দেখা যেতে পারে অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার শন টেইটকে। কিন্তু গত বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করা অবস্থায় তাকে নিয়োগ দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরপর আরও কয়েকজনের নাম শোনা গেলেও এবার দক্ষিণ আফ্রিকা সফরকে সামনে রেখে এক প্রোটিয়াকেই নিয়োগ দিল বিসিবি।
খেলোয়াড়ি জীবনে দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৭২ টেস্ট ও ১৬৪ ওয়ানডে খেলেছেন ডোনাল্ড। তীব্র গতির কারণে তার নাম হয়ে গিয়েছিল ‘সাদা বিদ্যুৎ’। তার ঝুলিতে আছে ৩৩০টি টেস্ট ও ২৭২টি ওয়ানডে উইকেট। একসময় আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষেও উঠেছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকার ‘সোনালী সময়’-এর এই বোলার খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে কোচিংকে ক্যারিয়ার হিসেবে বেছে নেন। একসময় ধারাভাষ্যকার হিসেবেও দেখা গেছে তাকে।
তবে কোচিংয়ে থিতু হয়েছেন ডোনাল্ড। ২০০৭ সালে ইংল্যান্ডের বোলিং পরামর্শক হিসেবে ছিলেন তিনি। পরে যোগ দেন কাউন্টি ক্রিকেটে। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পাকিস্তান ও নিউজিল্যান্ডের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া আইপিএলসহ নিজ দেশের ঘরোয়া ক্রিকেট কোচিং করিয়েছেন তিনি।