বিশ্বের তৃতীয় ধনী গৌতম আদানি


resma প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ ৩১ আগস্ট , ২০২২
বিশ্বের তৃতীয় ধনী গৌতম আদানি

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের গৌতম আদানি এখন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি। প্রথম এশিয়ান হিসেবে গৌতম আদানি বিশ্বের তৃতীয় ধনী হলেন। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক ধরে এক প্রতিবেদনে গতকাল মঙ্গলবার এনডিটিভি এসব তথ্য জানিয়েছে।

এ বছরের ফেব্রুয়ারিতে তিনি এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানিকে পেছনে ফেলে ভারতে এক নম্বরে চলে গিয়েছিলেন। এখন তিনি বিশ্বের তিন নম্বর ধনকুবের। এর আগে গত মাসে তিনি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিশ্বের অন্যতম ধনী বিল গেটসকেও পেছনে ফেলেছেন। বিল গেটস অবশ্য ৩ হাজার ৫০০ কোটি ডলার গরিবদের জন্য দান করে দেওয়ার পরই পেছনে পড়েছেন।

যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলারের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক, যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের পর বিশ্বের তিন নম্বর ধনী এখন গৌতম আদানি। এই প্রথম এশিয়া থেকে কেউ ধনকুবেরদের তালিকায় তিন নম্বরে জায়গা করে নিলেন গৌতম আদানি।

কয়েক বছর আগপর্যন্ত ভারতের বাইরে গৌতম আদানির পরিচিত তেমন একটা ছিল না। সাত-আট বছর আগে ভারতের মানুষ আম্বানি পরিবার নিয়ে বেশি আলোচনা করতেন। আদানি পরিবারের ততটা গুরুত্ব তখন ছিল না। গৌতম আদানি কলেজের পড়াশোনা পর্যন্ত শেষ করেননি। প্রথমে হীরার ব্যবসা দিয়ে ব্যবসা জীবন শুরু। এরপর ব্যবসা বাড়তে থাকলে শুরু করেন কয়লায় ব্যবসা। ৬০ বছর বয়সী আদানি এখন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি।

ভারতের মুকেশ আম্বানি, চীনের জ্যাক মা, ফ্রান্সের বার্নার্ড আর্নল্ডকে পেছনে ফেলে দেওয়া গৌতম আদানির এখন ১৩ হাজার ৭৪০ কোটি ডলার সম্পদের মালিক। আদানি গোষ্ঠীর হাতে আছে ভারতের সবচেয়ে বড় বেসরকারি বন্দর, বিমানবন্দর, কয়লা খনি। আগামী নভেম্বরে তারা সাত হাজার কোটি ডলার নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ করবেন।

ভারতের অন্যতম জনপ্রিয় সংবাদমাধ্যম হিসেবে পরিচিত নিউ দিল্লি টেলিভিশনের (এনডিটিভি) মালিকানা কিনতে চাইছেন গৌতম আদানি। আদানিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ঘনিষ্ঠ বলেও মনে করা হয়। আদানি এনডিটিভির অধিকাংশ শেয়ার কিনতে চাইছেন। এনডিটিভি বলছে, কোম্পানির প্রতিষ্ঠাতাদের সঙ্গে কোনো কথোপকথন বা সম্মতি ছাড়াই এ ধরনের প্রস্তাবের কথা উঠেছে।

তবে আদানির এনডিটিভি কেনার আগ্রহের বিষয়টি ভারতে অনেকের মনোযোগ কেড়েছে। কারণ, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। আদানি গ্রুপের একটি বিভাগ এজিএম মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড (এএমএনএল) এক বিবৃতিতে জানায়, তারা এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ারের মালিক আরআরপিআর হোল্ডিংকে কেনার পরিকল্পনা করছে।

তবে এর জন্য কী পরিমাণ অর্থ খরচ করছে, তা প্রকাশ করা হয়নি। এএমএনএল আরও জানায়, তারা এনডিটিভির আরও ২৬ শতাংশ মালিকানা কেনার জন্য প্রস্তাব উন্মুক্ত রাখছে। তাদের প্রস্তাব যদি কেউ গ্রহণ করে, তবে এনডিটিভির অধিকাংশ মালিকানা চলে যাবে আদানি গ্রুপের কাছে। এনডিটিভি বলেছে, গত মঙ্গলবার তারা আদানির উদ্দেশ্য সম্পর্কে অবগত হয়েছে।