মওদুদি-সাইয়েদ কুতুবের লেখা বাদ আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের


sraboni প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ ৩ আগস্ট , ২০২২
মওদুদি-সাইয়েদ কুতুবের লেখা বাদ আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের লেখক আবু আল-আ’লা আল-মওদুদি ও মিসরের লেখক সাইয়েদ কুতুবের লেখা সিলেবাস থেকে বাদ দেবে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। ইসলামিক স্টাডিজ বিভাগের সিলেবাস থেকে তাদের লেখা বাদ দেওয়া হবে। অনেকের অভিযোগেরভিত্তিতে এ মুসলিম লেখকদের লেখা বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেবিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের ২৫ সমাজকর্মী ও শিক্ষাবিদ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি খোলা চিঠি পাঠিয়ে কয়েকটি মুসলিম বিশ্ববিদ্যালয়ের সিলেবাস নিয়ে আপত্তির কথা জানান। এরপরই সিদ্ধান্তের ঘোষণা এল। ওই চিঠিতে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, দিল্লি জামিয়া মিলিয়া ও হামদার্দ বিশ্ববিদ্যালয়ের জিহাদি কোর্স সম্পর্কে আপত্তি তোলা হয়। বিশেষ করে এই তিনটি বিশ্ববিদ্যালয়ে মওদুদির কোর্স নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা সাফি কিদওয়াই বলেন, পাকিস্তানের আবু আল-আ’লা আল-মওদুদি ও মিসরের সাইয়েদ কুতুবের লেখা সিলেবাস থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। এজন্য সব প্রক্রিয়া সম্পন্ন করা হবে।পরিচয় প্রকাশে অনিচ্ছুক ইসলামিক স্টাডিজ বিভাগের একজন অধ্যাপক বলেন, ম্যানেজমেন্ট বোর্ড দুই লেখকের লেখা সব বই পাঠ্যক্রম থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের বলা হয়েছে যে বিশ্ববিদ্যালয়ে বিতর্ক এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।