মাটি খুঁড়তেই বেরিয়ে এল মুক্তিযুদ্ধকালীন গুলিভর্তি বাক্স


sraboni প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ ২৫ ফেব্রুয়ারি , ২০২২
মাটি খুঁড়তেই বেরিয়ে এল মুক্তিযুদ্ধকালীন গুলিভর্তি বাক্স

নিজস্ব প্রতিবেদক: মাটি খুঁড়তেই বেরিয়ে এল মুক্তিযুদ্ধকালীন গুলিভর্তি বাক্সমাটি খুঁড়তেই বেরিয়ে এল মুক্তিযুদ্ধকালীন গুলিভর্তি বাক্স বরিশালের আগৈলঝাড়ায় মাটির নিচ থেকে ১ হাজার ৫৫৪ পিস গুলি উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এ গুলিগুলো স্বাধীনতা যুদ্ধকালীন।

আর এসব গুলি বএলএমজি ও থ্রি-নট থ্রি রাইফেলে ব্যবহার করা হতো।আগৈলঝাড়া থানার পরিদর্শক (তদন্ত) মো. মাজহারুল ইসলাম জানান, উপজেলার গৈলা ইউনিয়নের কালুপাড়া গ্রামে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের জন্য নির্ধারিত জমিতে মাটি খননের কাজ চলছিল। এ সময় তিনফুট মাটির নিচ থেকে শ্রমিকরা ১ হাজার ৫৫৪ পিস পরিত্যাক্ত গুলি উদ্ধার করে। খবর পেয়ে উপজেলা প্রশাসন ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকৃত গুলিগুলো জব্দ করে আগৈলঝাড়া থানা পুলিশের কাছে হস্তান্তর করে।

তিনি জানান, এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। জব্দ গুলিগুলো বরিশাল আদালতে পাঠানো হবে। আদালতের নির্দেশ মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।গৈলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু জানান, স্বাধীনতা যুদ্ধের সময় নির্ধারিত জায়গাটিতে পিচ কমিটির ক্যাম্প ছিল। তাদের ব্যবহারের জন্য গুলিগুলো রাখা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাশেম জানান, ঘটনাটি তাকে জানালে তিনি আগৈলঝাড়া থানার পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে গুলিগুলো জব্দ করেন। পরে উদ্ধারকৃত গুলি থানায় হস্তান্তর করা হয়।গুলি জব্দের সময় উপস্থিত ছিলেন, আগৈলঝাড়া থানা পরিদর্শক (তদন্ত) মো. মাজহারুল ইসলাম, উপ-পরিদর্শক মিজানুর রহমান মিশু, মিলটন মন্ডল, ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু প্রমুখ।