মোজায় পেঁয়াজ নিয়ে ঘুমালে শরীরে যা ঘটে


sraboni প্রকাশিত: ৪:৩২ পূর্বাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
মোজায় পেঁয়াজ নিয়ে ঘুমালে শরীরে যা ঘটে

লাইফস্টাইল ডেস্ক:  পেঁয়াজ শরীরের জন্য অনেক উপকারী। সবার রান্নাঘরেই উপদানটি থাকে। খাবারের স্বাদ বাড়ানো থেকে শুরু করে চুলের যত্নেও ব্যবহৃত হয় পেঁয়াজ। জানেন কি, এক পেঁয়াজের গুণেই সারে নানা ধরনের রোগ-ব্যাধিতবে অনেকেরই হয়তো অজানা যে, রাতে ঘুমানোর সময় মোজার ভেতরে এক টুকরো পেঁয়াজ রাখলে শরীরে কী ঘটে। প্রাচীনকাল থেকেই চীনে পেঁয়াজ বিভিন্ন রোগের দাওয়াই হিসেবে কাজ করে।

এই পদ্ধতি অবলম্বন করতে প্রথমে পেঁয়াজ অর্ধেক করে কেটে নিন। এরপর ঘুমাতে যাওয়ার আগে পায়ের তালুতে পেঁয়াজের টুকরো রেখে মোজা পরুন। সকালে উঠে মোজা খুলে পেঁয়াজের টুকরোটি ফেলে দিন।এক টুকরো পেঁয়াজের এতো স্বাস্থ্য উপকারিতা, তা হয়তো এর আগে কল্পনাও করতে পারেননি। চলুন তবে জেনে নেওয়া যাক মোজার ভেতরে পেঁয়াজ নিয়ে ঘুমালে শরীরে কী ঘটে-

ব্যাকটেরিয়া ধ্বংস করে

চিকিৎসা বিজ্ঞানের তথ্য অনুসারে, প্রত্যেকের পায়েই ৭ হাজারেরও বেশি স্নায়ু আছে। যেগুলোর সংযোগ আছে পুরো শরীরের সঙ্গে। এ কারণেই মোজায় একটি পেঁয়াজ রাখলে শরীরে ঘটে অবাক করা কাণ্ড।

এই পদ্ধতির মাধ্যমে আপনি পুরো শরীরকে টক্সিনমুক্ত বা বিষমুক্ত করতে পারবেন। এর ফলে শরীর হবে পরিষ্কার। পেঁয়াজের টুকরো শরীর থেকে ব্যাকটেরিয়া ও জীবাণুগুলোকে চুষে নেবে।

পায়ের ত্বক খুব পাতলা হওয়ায় ভালো ব্যাকটেরিয়া ও রাসায়নিকগুলো রক্তে দ্রুত শোষিত হয়। ফলে শরীর থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া পেঁয়াজ শুষে নেবে ও ভালো ব্যাকটেরিয়াগুলো শরীর শোষণ করবে।

ঠান্ডা কমায়

শীতের রাতে শরীরে গরম রাখা বেশ মুশকিল। যদি আপনি ঘুমাতে যাওয়ার আগে পায়ের তালুতে এক টুকরো পেঁয়াজ রেখে মোজা পরেন, তাহলে শরীর দ্রুত গরম হবে। তবে এই কৌশলের মাধ্যমে শরীরে উপকার পেতে অবশ্যই রাসায়নিকমুক্ত অর্গ্যানিক পেঁয়াজ ব্যবহার করতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হোমিওপ্যাথিক ডা. লরেন ফেডার পেঁয়াজের এই ওষুধি কার্যকারিতা নিশ্চিত করেছেন। এই উপায়ে মোজার ভেতরে পেঁয়াজ রেখে ঘুমালে শরীর বিষমুক্ত হওয়ার পাশাপাশি সর্দি, মূত্রাশয় সংক্রমণ, কান ও দাঁতের ব্যথা থেকে স্বস্তি মেলে।