রাশিয়ার পতাকা ও জাতীয় সঙ্গীতে ফিফার নিষেধাজ্ঞা


asif প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ ২৮ ফেব্রুয়ারি , ২০২২
রাশিয়ার পতাকা ও জাতীয় সঙ্গীতে ফিফার নিষেধাজ্ঞা

ক্রীড় ডেস্ক: ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে গর্জে উঠেছে বিশ্ব। বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছে ক্রীড়াজগতও। এবার আসরে নামল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ নিয়ে এবার রাশিয়ার উপর কড়া নিয়ম জারি করল ফিফা।

বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো আর ঘরের মাঠে আর খেলতে পারবে না রাশিয়া। নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে তাদের। পাশাপাশি, রাশিয়ার পতাকাও রাখা হবে না। তাদের জাতীয় সঙ্গীত বাজানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাশিয়ার ফুটবল দলের নতুন নাম হবে ফুটবল ইউনিয়ন অফ রাশিয়া।

ফিফা অবশ্য জানিয়ে দিয়েছে, ইউক্রেন পরিস্থিতির অবনতি হলে আন্তর্জাতিক ফুটবল থেকে পুরোপুরিই নিষিদ্ধ করা হবে রাশিয়াকে। ইউক্রেনে অভিযান শুরুর পর ফিফা এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ ঘোষণা করল। বিশ্ব ফুটবল সংস্থা এটিকে বলছে তাৎক্ষণিক ব্যবস্থা।

বিশ্বকাপ বাছাইপর্বে পোল্যান্ড ও রাশিয়ার সঙ্গে একই গ্রুপে আছে চেক প্রজাতন্ত্র ও সুইডেন। এ দুটি দেশও জানিয়ে দিয়েছে তারা কোনোভাবেই রাশিয়ার সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের কোনো ম্যাচ খেলবে না। কিন্তু ফিফার নিজস্ব নিয়ম বলছে এভাবে চাইলেই খেলা বাতিল করা যায় না। তাই সুইডেন, পোল্যান্ড এবং চেক রিপাবলিকের সঙ্গে আলোচনা করতে চান ফিফা প্রেসিডেন্ট।