রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক পরিসরে নিষেধাজ্ঞা আরোপ করবে পশ্চিমারা


rupali প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক পরিসরে নিষেধাজ্ঞা আরোপ করবে পশ্চিমারা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে ইতিমধ্যে এক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এবার আরও বড় আকারে নিষেধাজ্ঞা আরোপের কথা জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আজ বৃহস্পতিবার ইউক্রেন ইস্যুতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক পরিসরে নিষেধাজ্ঞা আরোপ করবে পশ্চিমা দেশগুলো।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা আরোপের সতর্কবার্তা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘স্বৈরশাসক’ হিসেবে আখ্যা দিয়েছেন বরিস। তিনি বলেন, ‘ইউক্রেন যখন হামলা হচ্ছে, তখন আমরা মুখ ফিরিয়ে থাকব না, থাকতে পারি না।’

এই ভাষণ দেওয়ার আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বরিস। পরে ভাষণে তিনি বলেন, রাশিয়ার অর্থনীতি যাতে নড়বড়ে হয়ে পড়ে, সে জন্য বড় পরিসরে আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করবে পশ্চিমা বিশ্ব।

এ ছাড়া রাশিয়ার ওপর জ্বালানিনির্ভরতা কমানোর বিষয়টির ওপর জোর দিয়েছেন বরিস জনসন। রাশিয়ার তেল ও গ্যাসের ওপর নির্ভরশীলতার কারণে পশ্চিমা দেশগুলোর রাজনীতি দীর্ঘদিন ধরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুঠোয় বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে রুশ হামলায় উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে মার্শাল ল জারি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।