রাশিয়ার মানবিক করিডোর খোলা থাকবে মাত্র ৫ ঘণ্টা


yousuf প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ ৫ মার্চ , ২০২২
রাশিয়ার মানবিক করিডোর খোলা থাকবে মাত্র ৫ ঘণ্টা

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন-রাশিয়ার চলমান লড়াইয়ের দশম দিনে দেশটির দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। একই সঙ্গে বেসামরিক লোকদের সরতে মানবিক করিডোর খুলেছে মস্কো।

জানা গেছে এ করিডোর মাত্র পাঁচ ঘণ্টা খোলা থাকবে। মারিওপোল নগর কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল থেকে শুরু হয়েছে এই করিডোর দিয়ে লোকজন সরানো।

রাশিয়ার আরআইএ সংবাদ সংস্থা জানিয়েছে, বেসামরিক লোকজন মারিওপোল ত্যাগ করতে পারবে স্থানীয় সময় বিকাল ৫টার মধ্যে।

এর আগে রাশিয়া তার সৈন্যদের ইউক্রেনের দক্ষিণাঞ্চলে আজভ সমুদ্র বন্দর সংলগ্ন শহরটিতে হামলা বন্ধ করার নির্দেশ দেয় এবং সাধারণ নাগরিকদের সরে যেতে সুযোগ সৃষ্টির কথা জানায়। ইউক্রেনের আরও একটি শহর ভলনোভাখায়ও মানবিক করিডোর চালুর কথা জানায় রাশিয়া।

আলাদাভাবে মারিওপোল নগর কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে যে বেসামরিক লোকরা জাপোরিঝিয়া শহরের দিকে এগিয়ে যেতে পারবেন এবং বিশেষভাবে সাজানো বাস ছাড়াও তাদের নিজস্ব গাড়ি ব্যবহার করতে পারবেন। এই মানবিক করিডোর খোলার আহ্বান করা ছাড়া অন্য কোনো উপায় ছিল না বলছেন নগরীর মেয়র। বন্দর নগরী মারিওপোল দখল নিয়ে রুশ সেনারা অবরুদ্ধ করে রাখলে মানবিক সাহায্যের জন্য করিডোর তৈরির অনুরোধ জানিয়েছিলেন তিনি।

রাশিয়ার সেনাদের ক্রমাগত গোলাবর্ষণে ইউক্রেনের বিভিন্ন শহরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। ইউক্রেনের অভিযোগ, বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালাচ্ছে রাশিয়া। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও চলছে হামলা-পাল্টা হামলা। বেশ কয়েকটি আবাসিক ভবনে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেখানে। এতে বেসামরিক লোক হতাহতের দাবি করছে ইউক্রেন।

রুশ সেনারা দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ইউক্রেনে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণে নিয়েছে। এটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

সূত্র: রয়টার্স