রাশিয়ার ২২ রুশ সামরিক সংস্থার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


meherin প্রকাশিত: ৭:২৪ পূর্বাহ্ণ ৩ মার্চ , ২০২২
রাশিয়ার ২২ রুশ সামরিক সংস্থার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের হামলার জেরে রাশিয়ার বিরুদ্ধে একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। এবার রাশিয়ার ২২টি সামরিক সংস্থার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রাশিয়ার ওপর নতুন দফার এই নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন।

রাশিয়ার ২২টি প্রতিষ্ঠান যেগুলো যুদ্ধ বিমান, সাঁজোয়া যান, যুদ্ধবিষয়ক সফটওয়্যার ও ক্ষেপণাস্ত্র তৈরিতে জড়িত সেগুলোর ওপর এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।এদিকে ইউক্রেন হামলায় রাশিয়ার সহযোগী দেশ হিসেবে বেলারুশের নাম উল্লেখ করে পূর্ব ইউরোপের এই দেশটির ওপরও নিষেধাজ্ঞা দেয়ার কথা জানিয়েছেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন বলেন, আমরা প্রযুক্তি আমদানি করার বেলারুশের ক্ষমতা বন্ধ করে দেবো। যদি যুদ্ধের প্রতি লুকাশেঙ্কোর সমর্থন অব্যাহত থাকে তবে নিষেধাজ্ঞার পরিমাণ আরও বাড়বে।ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দু’টি রুশপন্থি অঞ্চলকে মস্কো ‘স্বাধীন’ রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ায় মঙ্গলবার সর্বশেষ দেশ হিসেবে রাশিয়ার ভিইবি এবং রুশ সামরিক বাহিনীর একটি ব্যাংকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দাবি, যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা রুশ সরকারকে পশ্চিমা দেশগুলো থেকে অর্থ সংগ্রহ বন্ধ করে দেবে।বাইডেনের ভাষায়, ‘পশ্চিমা দেশগুলো থেকে এখন আর কোনো অর্থ পাবে না রাশিয়া।’ তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রাশিয়া যদি তার বাহিনী নিয়ে পশ্চিমে ইউক্রেনের দিকে অগ্রসর হয়, তবে তাকে আরও নিষেধাজ্ঞাসহ আরও বেশি মূল্য দিতে হবে।

বিবিসি বলছে, রাশিয়ার প্রভাবশালী বেশ কিছু ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধেও আরও নিষেধাজ্ঞা আরোপ করেত পারে যুক্তরাষ্ট্র। জো বাইডেন বলেছেন, পরিস্থিতি বিবেচনায় মিত্রদেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে যুক্তরাষ্ট্র।