রাশিয়া ফিফা-উয়েফার বিরুদ্ধে মামলা করবে


resma প্রকাশিত: ৯:০৩ পূর্বাহ্ণ ৪ মার্চ , ২০২২
রাশিয়া ফিফা-উয়েফার বিরুদ্ধে মামলা করবে

ক্রীড়া ডেস্ক : কোনো প্রীতি ম্যাচে ব্যবহার করা যাবে না জাতীয় পতাকা, বাজানো হবে না জাতীয় সংগীত- গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার পর রাশিয়াকে প্রাথমিকভাবে এমন শাস্তি দিয়েছিল ফিফা।

এরপর ২৮ ফেব্রুয়ারি ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা এবং ইউরোপীয় ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা যৌথ বিবৃতিতে রাশিয়াকে সবরকম প্রতিযোগিতা থেকে বহিষ্কার করে।

এবার ফিফা ও উয়েফার বিরুদ্ধে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) মামলা করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)।

এক বিবৃতিতে আরএফইউ জানায়, ‘রাশিয়ার পুরুষ ও নারী দলকে সবরকম প্রতিযোগিতায় অংশগ্রহণ নিশ্চিতের জন্য আমরা সিএএসে মামলা করবো। বহিষ্কার ছাড়া অন্য কোনো সিদ্ধান্ত নেওয়ার কথা কখনও তারা (ফিফা এবং ইউয়েফা) ভাবেনি। রাশিয়ার সদস্যপদ বাতিল করার মতো কোনো আইনি অধিকার তাদের নেই।’

আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ প্লে-অফের বাছাইপর্বের সেমিফাইনাল ম্যাচ খেলার কথা রয়েছে রাশিয়ার। কিন্তু ফিফা তাদের বহিষ্কার করায় সেই ম্যাচ হওয়ার কোনো সম্ভাবনা নেই।

যেখানে স্পোর্টসের মূলনীতির লঙ্ঘন হয়েছে বলে মনে করে রাশিয়ান ফুটবল সংস্থাটি। একই সঙ্গে মৌলিক অধিকার ক্ষুণ্নের দায়ে ফিফা ও উয়েফার বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলাও করবে আরএফইউ।