শুক্র-শনিবারও ব্যাংক খোলা থাকবে পোশাকশিল্প এলাকায় 


rupali প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ ৩ জুলাই , ২০২২
শুক্র-শনিবারও ব্যাংক খোলা থাকবে পোশাকশিল্প এলাকায় 

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আজহা উপলক্ষে পোশাকশ্রমিক বেতন-বোনাস পরিশোধের সুবিধার্থে পোশাকশিল্প এলাকায় শুক্র ও শনিবার (৮ ও ৯ জুলাই) ব্যাংক খোলা থাকবে।

রোববার (৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আসন্ন ঈদুল আজহার আগে তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের রপ্তানি বিল বিক্রি এবং কর্মরত শ্রমিক, কর্মচারী-কর্মকর্তাদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের পোশাকশিল্প সংশ্লিষ্ট শাখায় পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ৮ ও ৯ জুলাই পূর্ণদিবস খোলা রাখার নির্দেশ দেওয়া হলো। ওই দুদিন বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং ব্যবস্থা চালু থাকবে। তবে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উল্লিখিত এলাকার বাইরে অবস্থিত কোনো ব্যাংকের শাখার ওপর চেক দেওয়া যাবে না।

এছাড়া ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্ত করতে ব্যাংকগুলোকে বুথ স্থাপনের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। হাট শুরুর দিন থেকে ঈদের আগের রাত পর্যন্ত বিরতিহীনভাবে ব্যবসায়ীদের বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৯ জুন) থেকে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়ে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকরা যেন ভোগান্তি ছাড়াই নতুন টাকার নোট সংগ্রহ করতে পারেন সেই লক্ষ্যে সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকের ৪০টি শাখা থেকে এ টাকা ছাড় করা হচ্ছে। তবে একই ব্যক্তি একবারের বেশি নতুন টাকার নোট নিতে পারবেন না।

ঈদুল আজহা উপলক্ষে আগামী ৭ জুলাই পর্যন্ত ঢাকা অঞ্চলের বিভিন্ন তফসিলি ব্যাংকের শাখায় বিশেষ ব্যবস্থায় ১০, ২০ ও ১০০ টাকা মূল্যমানের নতুন নোট বিনিময় করা হবে। এক ব্যক্তির একাধিকবার নোট তোলার সুযোগ না থাকলেও চাইলে তিনি কাউন্টার থেকে যেকোনো পরিমাণ ধাতব মুদ্রা নিতে পারবেন। এটিএম বুথ থেকেও গ্রাহকরা নতুন টাকা পাবেন।