সংগীতের অবস্থা এখন ভালো নয়-কাজী শুভ


rupali প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ ২৭ ফেব্রুয়ারি , ২০২২
 সংগীতের অবস্থা এখন ভালো নয়-কাজী শুভ

বিনোদন ডেস্ক: জনপ্রিয় সংগীতশিল্পী-সুরকার কাজী শুভ। ক্যারিয়ারের শুরু থেকেই ধারাবাহিকভাবে শ্রোতাপ্রিয় গান উপহার দিয়ে আসছেন তিনি। নতুন গানের বাইরেও স্টেজ শো নিয়ে বছরজুড়ে চলে তার ব্যস্ততা। যদিও করোনা পরিস্থিতিতে শো আয়োজন হচ্ছে এখন খুব কম। সব মিলিয়ে কেমন চলছে দিনকাল? কাজী শুভ বলেন, ভালোই চলছে। তবে আমি একজন সংগীতশিল্পী। সেই হিসেবে বলতে হচ্ছে সংগীতের অবস্থা এখন ভালো যাচ্ছে না। সেটা কি করোনার কারণে? এ শিল্পী বলেন, করোনার প্রভাব তো রয়েছেই।
করোনা পরিস্থিতির কারণে স্টেজ শো হয়ে পড়েছে অনিশ্চিত বিষয়। অথচ বেশিরভাগ শিল্পী-মিউজিশিয়ানদের অন্যতম আয়ের মূল উৎস হলো স্টেজ। তাছাড়া প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নতুন গান করা কমিয়ে দিয়েছে। সেটা কেন? এ গায়ক বলেন, গান থেকে আয় আগের থেকে কমে গেছে। তাই প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও গানের পরিবর্তে নাটকের দিকে ঝুঁকছে। কারণ দিনের পর দিন তো আসলেই কেউ ব্যবসায়িকভাবে ক্ষতির মুখে পড়তে চাইবে না। তাহলে এখান থেকে উত্তরণের পথ কি? কাজী শুভর উত্তর- অপেক্ষা করতে হবে।

ভালো সময়ের অপেক্ষা। আমি আশাবাদী মানুষ। বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠানের গান আমি নিয়মিত করছি। তবে সবাই যে করতে পারছে বিষয়টি তা নয়। সার্বিক দিক বিবেচনা করলে করোনা পরিস্থিতির উন্নতি হলে আবার শিল্পীরা শোতে ব্যস্ত হতে পারবে। আর সেটা হলে নতুন গানের সংখ্যাও হয়তো বাড়বে। তাছাড়া অডিও গানের একটা ভালো মানের অ্যাপস আসলেও প্রযোজক, শিল্পী, গীতিকার ও সুরকাররা বেশ উপকৃত হবেন বলেই মনে করি।

একটু ভিন্ন প্রসঙ্গে আসি। আপনার চলতি ব্যস্ততা কি নিয়ে? কাজী শুভ বলেন, বেশ কিছু নতুন গান করা আছে। কিছু গান করছি। এগুলো বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসছে ঈদে হয়তো প্রকাশ হবে। তাছাড়া আমার নিজের চ্যানেলে গান প্রকাশ করছি। এরইমধ্যে ‘বরিশাল বরিশাল’ শিরোনামের একটি গান প্রকাশের পর খুব ভালো সাড়া মিলছে শ্রোতাদের। বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি টুকটাক করে নিজের চ্যানেলেও গান প্রকাশটা অব্যহত রাখতে চাই।