সকালে উঠেই পুরুষরা এসব ভুল করবেন না


sraboni প্রকাশিত: ৩:২১ পূর্বাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
সকালে উঠেই পুরুষরা এসব ভুল করবেন না

লাইফস্টাইল ডেস্ক: সকালে ঘুম থেকে উঠেই কয়েকটি ভুল কাজ আপনার সারাদিন খারাপ করে দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, রাত কাটিয়ে দিনের শুরুর সময়টা ভালো হওয়া উচিত।কারণ সকালের শুরুটা যেমন হবে, ঠিক তেমনভাবেই কাটবে সারাদিন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, পুরুষরা সকালে উঠেই কয়েকটি ভুল কাজ করে বসেন। জেনে নিন কী কী প্রায় ৮০ শতাংশ মানুষ সকালে ঘুম থেকে উঠেই গড়ে ১৫ মিনিট ফোন ব্যবহার করেন। ঘুম থেকে উঠে চোখ খুলেই ফোন দেখবেন না। এতে চোখের ক্ষতি হতে পারে। আর চোখ মেলেই ফোনের ক্ষতিকর নীল রশ্মি চোখে পড়লে মাথাব্যথাও হতে পারে।

অনেকেই তাড়াহুড়োতে সকালের নাস্তা করতে ভুলে যান। যা একেবারেই ঠিক নয়। সকালে পুষ্টিকর খাবার দিয়ে নাস্তা না করলে সারাদিন শরীরে পর্যাপ্ত অ্যানার্জি পাবেন না। এক্ষেত্রে গ্যাস থেকে শুরু করে অ্যাসিডিটি দেখা দিতে পারে। এমনকি অপুষ্টিতেও ভুগতে পারেন।
অনেকের মধ্যেই পরিকল্পনা তৈরির মনোভাব থাকে না। এক্ষেত্রে সারাদিন কী কী করণীয় তা ঠিক করেন না। তবে বুদ্ধিমানের কাজ হলো প্রতিটি দিনের প্ল্যান সকালেই করে ফেলা। তাহলে সঠিক সময়ে কাজগুলো সম্পন্ন করতে পারবেন।

সকালে উঠেই গোসল করে নিলে শরীর ফুরফুরে থাকে। এর ফলে সারাদিন সতেজ বোধ করবেন। তাই দিনের শুরুতেই গোসল করুননেতিবাচক চিন্তা-ভাবনা দিয়ে দিন শুরু করবেন না। সকালের শুরুতেই যদি খারাপ কোনো ভাবনা মনে প্রভাব ফেলে তাহলে সারাদিনই মেজাজ খারাপ থাকবে ও আরও নেতিবাচক চিন্তা মাথায় ঘুরপাক খাবে।

ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করুন। পর্যাপ্ত পানি পান না করার ফলে মাথাব্যথা, মাথা ঘোরা, চোখ জ্বালাপোড়া, নিম্ন রক্তচাপ, হৃদস্পন্দন বৃদ্ধি ইত্যাদি সমস্যা হতে পারে।সকালে খালি পেটে এক গ্লাস পানি খেলে রক্তের প্রবাহ উন্নত হয়, কোলন পরিষ্কার হয়, শক্তি বাড়ে, সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। পরিপাকতন্ত্র সুস্থ রাখতে ও ওজন কমাতে হলে সকালে প্রথমে অন্তত ১-২ গ্লাস পানি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ধূমপান শরীরের জন্য খুবই ক্ষতিকর। তবে ধূমপায়ীরা তা জেনেও মানেন না। জানেন কি, সকালে ঘুম থেকে উঠেই ধূমপান করলে শুধু স্বাস্থ্য নয়, মানসিক স্বাস্থ্যেরও ক্ষতি হয়।ধূমপানের ফলে ক্যানসার, হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকি বাড়ে। ধূমপানের পরিবর্তে সকালে একটি ওয়ার্কআউট রুটিন যোগ করুন।