সাড়ে ৩ হাজার রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের


yousuf প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ ২৬ ফেব্রুয়ারি , ২০২২
সাড়ে ৩ হাজার রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত সাড়ে তিন হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দেশটির সেনাবাহিনী দাবি করেছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এক ফেসবুক পোস্টে ইউক্রেন সেনাবাহিনী জানায়, হামলায় জড়িত সাড়ে তিন হাজার রুশ সেনাকে হত্যা করা হয়েছে এবং ২০০ জনকে বন্দি করা হয়েছে। রাশিয়ার ১৪টি যুদ্ধবিমান, আটটি হেলিকপ্টার এবং ১০২টি ট্যাংক ধ্বংস করা হয়েছে।

গত বৃহস্পতিবার ভোর ছয়টার দিকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত বছরের অক্টোবর থেকে ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন শুরু করে রাশিয়া। ডিসেম্বরের মধ্যেই এক লাখের বেশি সেনা মোতায়েন করে দেশটি। সে সময় থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো হামলার আশঙ্কা করলেও রাশিয়া অস্বীকার করতে থাকে। ন্যাটোতে যোগদান করা নিয়েই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার বিরোধ।

এদিকে রাশিয়ার সঙ্গে অস্ত্রবিরতি নিয়ে আলোচনা শুরু করতে প্রস্তুত আছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আলোচনার জন্য সম্ভাব্য তারিখ ও ভেন্যু ঠিক করা নিয়ে ক্রেমলিনের সঙ্গে কথা বলছে কিয়েভ। জেলেনস্কির মুখপাত্রের বরাতে রুশ সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার এক ফেসবুক পোস্টে জেলেনস্কির মুখপাত্র সের্গি নিকিফোরভ বলেন, ‘আমরা আলোচনায় অস্বীকৃতি জানিয়েছি বলে যে দাবি করা হয়েছে, তা ঠিক নয়। অস্ত্রবিরতি ও শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে আলোচনায় ইউক্রেন আগেও প্রস্তুত ছিল, এখনো আছে।’ নিকিফোরভ আরও দাবি করেন, আলোচনার তারিখ ও ভেন্যু নির্ধারণ নিয়ে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে আলাপ চলছে।

ইসরায়েলে নিয়োজিত ইউক্রেনের দূত ইউজিন করনিচাক আভাস দিয়েছেন, ক্রেমলিনের সঙ্গে কিয়েভের আলোচনায় মধ্যস্থতা করতে পারে তেল আবিব।