সিপিবির প্রতিষ্ঠাবার্ষিকী আজ


meherin প্রকাশিত: ৮:১০ পূর্বাহ্ণ ৬ মার্চ , ২০২২
সিপিবির প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ৬ মার্চ, রোববার। ১৯২৫ সালে ভারতবর্ষের কমিউনিস্ট পার্টি (সিপিআই) প্রতিষ্ঠিত হয়। আর ১৯৪৮ সালের ৬ মার্চ সিপিআইয়ের দ্বিতীয় কংগ্রেসে পৃথকভাবে প্রতিষ্ঠিত রাষ্ট্র পাকিস্তানের প্রতিনিধিরা ভিন্ন একটি অধিবেশনে মিলিত হয়ে স্বতন্ত্রভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি ও একই সঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে গতকাল শনিবার এক বিবৃতিতে সিপিবির নতুন সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন বলেছেন, গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারসহ দেশকে মুক্তিযুদ্ধের ধারায় ফিরিয়ে আনতে সংগ্রাম করে যাচ্ছেন দলের নেতা-কর্মীরা। আওয়ামী লীগ ও বিএনপিকেন্দ্রিক দ্বিদলীয় মেরুকরণের বাইরে বাম গণতান্ত্রিক বিকল্প গড়ে তুলতে সিপিবির প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনের জন্য সারা দেশে সব কমিটি ও শাখার নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছে সিপিবির কেন্দ্রীয় নেতৃত্ব। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার সকাল আটটায় রাজধানীর পুরানা পল্টনে সিপিবির কেন্দ্রীয় কার্যালয় মুক্তি ভবনে দলীয় পতাকা উত্তোলন করা হবে। এ ছাড়া বিকেল চারটায় মুক্তি ভবনের সামনে থেকে লাল পতাকা মিছিল করবেন দলের নেতা-কর্মীরা। এরপর বিকেল সাড়ে পাঁচটায় মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে সিপিবির উদ্যোগে আলোচনা সভা হবে।