সিপিবির সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক প্রিন্স


resma প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ ৪ মার্চ , ২০২২
সিপিবির সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক প্রিন্স

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি হিসেবে মোহাম্মদ শাহ আলম এবং সাধারণ সম্পাদক হিসেবে রুহিন হোসেন প্রিন্স নির্বাচিত হয়েছেন।

শুক্রবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বিষয়টি নিশ্চিত করেছেন সিপিবির নতুন সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। শুক্রবার দুপুরে সিপিবির দ্বাদশ কংগ্রেস উত্তর কেন্দ্রীয় কমিটির প্রথম সভায় তাদের নির্বাচিত করা হয়।

রুহিন হোসেন প্রিন্স জানান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সিপিবির দ্বাদশ কংগ্রেস উত্তর কেন্দ্রীয় কমিটির প্রথম সভায় মোহাম্মদ শাহ আলমকে সভাপতি, তাকে সাধারণ সম্পাদক ও মিহির ঘোষকে সহকারী সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছে।

‘দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো’ এ স্লোগানে গত ২৫ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চারদিন রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে সিপিবির দ্বাদশ কংগ্রেসে নতুন কমিটি নির্বাচিত হয়। কংগ্রেসের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পার্টির কেন্দ্রীয় কমিটির সর্বোচ্চ সদস্য সংখ্যা হবে ৪৯ জন। সেখানে গোপন ব্যালটে প্রতিনিধিদের ভোটে ৭২ জন প্রার্থীর মধ্যে ৪৩ জন নির্বাচিত হন। নিয়মানুযায়ী এর দুয়েকদিনের মধ্যেই নবনির্বাচিতদের বৈঠকের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্ধারণ করার কথা ছিল।

গত ২৮ ফেব্রুয়ারি চারদিনের কংগ্রেসে শেষ হওয়ার পর ১ মার্চ সকালে সিপিবির পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার নবনির্বাচিত কমিটির সদস্যরা বৈঠক করবেন। ওই বৈঠকেই পার্টির গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি, সাধারণ সম্পাদক, প্রেসিডিয়ামসহ নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে। পার্টির বর্তমান সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম গঠনতান্ত্রিক বাধ্যবাধকতার কারণে একই পদে থাকতে পারেননি।

পার্টির প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হয়েছেন—শামছুজ্জামান সেলিম, এ এন রাশেদা এবং শাহীন রহমান। এছাড়া পদাধিকার বলে সভাপতি, সাধারণ সম্পাদক এবং সহকারী সাধারণ সম্পাদক পার্টির প্রেসিডিয়াম সদস্য হিসেবে থাকবেন।