সোনালি মুরগির ডিম উৎপাদন বাড়াবেন যেভাবে


sraboni প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ ২১ সেপ্টেম্বর , ২০২২
সোনালি মুরগির ডিম উৎপাদন বাড়াবেন যেভাবে

ফিচার ডেস্ক: বাজারে সোনালি মুরগির চাহিদা বেশি থাকায় এটি পালনে অনেকে আগ্রহ দেখাচ্ছেন। সুস্বাদু মাংসের পাশাপাশি এটি অনেক ডিমও দেয়। তবে সোনালি মুরগি পালনে ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায় অনেকেই জানেন না। ডিম ও সুস্বাদু মাংসের কারণে বর্তমানে ব্যাপকহারে এ মুরগির খামার গড়ে উঠেছে।খামারের পাশাপাশি অনেকেই আবার শুধু ডিম উৎপাদনের জন্য সোনালি মুরগি পালন করেন। তবে খামারে বেশি লাভবান হওয়ার জন্য ডিম উৎপাদন বাড়ানো জরুরি। জেনে নিন সোনালি মুরগি পালনে ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায় সম্পর্কে।

সোনালি মুরগি পালনে ডিম উৎপাদন বৃদ্ধি করার জন্য সবার আগে খাদ্য ব্যবস্থায় দিকে বিশেষ নজর দিতে হবে। খাদ্য প্রদানের ভিত্তিতে মুরগির ডিমের উৎপাদন নির্ভর করে থাকে। তাই সোনালি মুরগিকে সুষম ও পুষ্টিকর খাদ্য প্রদান করতে হবে।সোনালি মুরগির খামারে সবসময় আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। এজন্য খামারটি খোলামেলা স্থানে হলে ভালো হয়। মুরগির খামার নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। খামারের ভেতরে যাতে স্যাঁতস্যাঁতে ভাব না সৃষ্টি হয়। খামারটি সবসময় শুকনো রাখার চেষ্টা করতে হবে।

খামারে খাদ্যের পাশাপাশি বিশুদ্ধ পানি সরবরাহ করার ব্যবস্থা রাখতে হবে। খামারের ভেতরে কিছু দূর পরপর পানির পাত্র দিতে হবে। সোনালি মুরগি পালনে ডিমের উৎপাদন বৃদ্ধি করার জন্য লেয়ারের মতোই আলোকসূচি মেনে চলতে হবে। এক্ষেত্রে আলোকসূচিতে কিছুটা কম-বেশি হতে পারে।খামারের মুরগিকে নিয়মিত ভ্যাকসিন দিতে হবে। সময়মতো মুরগিকে কৃমিমুক্ত করতে হবে। মাঝে মাঝে মুরগির স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। খামারে লক্ষ্য করুন কোন মুরগিগুলো ডিম দিচ্ছে আর কোনগুলো দিচ্ছে না। যেগুলো থেকে ডিম পাচ্ছেন না সেগুলোকে আলাদাভাবে পরিচর্যা করতে হবে।