স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে চান? জেনে নিন উপায়


sujon প্রকাশিত: ৮:৫৮ পূর্বাহ্ণ ৫ মার্চ , ২০২২
স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে চান? জেনে নিন উপায়

আব্দুর রব : শীতকালীন সব্জি বলতেই প্রথমেই মাথায় আসে গাজরের কথা। শুধু শীতকাল নয়, সব ঋতুর এটি পাওয়া যায়। তবে আপনি যদি নিয়মিত গাজর খান তাহলে ক্যানসার প্রতিরোধ ও লিভারকে বিভিন্ন সমস্যা থেকে সুস্থ রাখতে পারবেন। পটাশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন সমৃদ্ধ গাজর শরীর সুস্থ রাখার অন্যতম হাতিয়ার। গাজরের তৈরি হালুয়া যেমন স্বাদের খেয়াল রাখে। তেমনই গাজরের উপকারী গুণ শরীরের বিভিন্ন সমস্যার চটজলদি সমাধান করে।এ কারণে গাজরকে সুপারফুড বললেও ভুল হবে না। গাজর একটি মূলজাতীয় সবজি।

ক্যানসার প্রতিরোধে

গাজরে ফ্যালকারিনল নামক একটি রাসায়নিক যৌগ থাকে। যা ক্যানসারের প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে স্তন ক্যানসারেরর ঝুঁকি কমাতে গাজরের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। প্রত্যেক দিন গাজর খেলে মহিলাদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে যায় প্রায় ৬০ শতাংশ। ক্ষতিগ্রস্থ কোষগুলির মেরামতেও গাজরের রস অপরিহার্য।

লিভার ভাল রাখতে

গাজরের রস লিভার ভাল রাখতে সক্ষম। গাজরে উপস্থিত বিটা-ক্যারোটিন এবং ফ্ল্যাভোনয়েড উপাদান লিভারের কার্যকারিতা সচল ও স্বাভাবিক রাখে।

ডায়াবিটিস প্রতিরোধে

ফাইবার ও ভিটামিন এ সমৃদ্ধ গাজর ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী। গাজর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবিটিস রোগীদের জন্য গাজর উপকারী একটি সব্জি।

ত্বক উজ্জ্বল রাখে

নিয়মিত গাজর খেলে ত্বক থাকে সুন্দর ও উজ্জ্বল। এছাড়া নতুন কোষ গঠনেও গাজরে থাকা বিভিন্ন উপাদান ভূমিকা রাখে।

দৃষ্টিশক্তি ভালো রাখে

গাজরে রয়েছে ভিটামিন এ। এই ভিটামিন দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

নিয়মিত গাজর খেলে বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।