স্বপ্ন মানুষের জন্য কিছু করার


sujon প্রকাশিত: ১১:৩২ পূর্বাহ্ণ ৯ মার্চ , ২০২২
স্বপ্ন মানুষের জন্য কিছু করার

মেহেরীন আক্তার: মাসুম শাহরিয়ার। বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগে ১ম বর্ষের শিক্ষার্থী। পড়ালেখার পাশাপাশি কাজ করেছেন বিভিন্ন সংবাদ মাধ্যমে। লক্ষ্য সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া মানুষদেরকে নিয়ে কাজ করা।

ভবিষ্যত পরিকল্পা সম্পর্কে তিনি বলেন, প্রতিটি মানুষের জীবনে নানাবিধ স্বপ্ন থাকে। তেমনি আমিও স্বপ্ন দেখি মানুষের জন্য কিছু করার, স্বপ্ন দেখি মস্ত বড় অফিসার হওয়ার। আমার জীবনের মূল উদ্দেশ্যে সমাজের অবহেলিত অসহায় ও পিছিয়ে পড়া মানুষদেরকে নিয়ে কাজ করার। এজন্য আমি আমার জীবনের জন্য দুইটি পেশাকে স্বপ্ন বানিয়েছি। একটি হলো নির্বাহী ম্যাজিস্টেট অন্যটি সাংবাদিকতা।

তিনি বলেন, প্রতিটা মানুষের জীবনের স্বপ্নের/কাজের পথে বাধা আসবেই। আমারও এসেছে। কিন্তু আমি মনে করি শুধু আমি নয়, প্রতিটি মানুষের জীবনে কিছু উক্তি মেনে চললে সফলতা আসবেই। তাই আমি আমার জীবনের জন্য কিছু উক্তি মেনে চলি। “আপনি জীবনে অনেক পরাজয়ের মুখোমুখি হবেন, তবে নিজেকে কখনও পরাজিত হতে দেবেন না।”

“তোমার স্বপ্ন আর তোমার মাঝে দাঁড়িয়ে আছে কেবল একটি জিনিস- সেটি হচ্ছে অজুহাত! যে মুহূর্ত থেকে তুমি নিজেকে অজুহাত দেখানো বন্ধ করে কাজ শুরু করবে সে মুহূর্ত থেকে তোমার স্বপ্ন আর স্বপ্ন থাকবে না- সেটি বাস্তবে রূপ নিতে শুরু করবে!”

সুতরাং কোন মানুষ যদি স্বপ্ন দেখে সে সফল হবে যত বাধাই আসুক না কেন।  শুধু দরকার আত্মবিশ্বাস ও দৃঢ় সংকল্পে অটল থাকা ।

সবশেষে তিনি বলেন, পড়ালেখার পাশাপাশি আমি অবহেলিত-উপেক্ষিত মানুষের পাশে দাঁড়াতে চাই। একজন দক্ষ কলম সৈনিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। ছোট্ট এই প্রচেষ্টায় আমি দেখেছি সমাজে পিছিয়ে পড়া অবহেলিত মানুষের আত্মচিৎকার প্রযুক্তির উন্নয়নের পরেও বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশের মানুষ আজও অনেকে না খেয়ে দিন পার করে।  তাদের জন্য দরকার শুধুমাত্র একটু সহানুভূতি।