স্বাভাবিক হয়েছে হোয়াটসঅ্যাপ


resma প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ ২৫ অক্টোবর , ২০২২
স্বাভাবিক হয়েছে হোয়াটসঅ্যাপ
নিজস্ব প্রতিবেদক: মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুর ১টা থেকে বন্ধ ছিল মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। তবে এরপর তা স্বাভাবিক হয়ে যায়। শুধু বাংলাদেশ নয়, সমগ্র বিশ্ব থেকেই হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার খবর পাওয়া যায়। ব্যবহারকারীরা অভিযোগ করেন, হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ বা কল যাচ্ছে না। বাংলাদেশ সময় দুপুর ১টার পর দেখা যায় ঢাকা থেকে হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ বা কল দেয়া যাচ্ছে না। তবে বিকেল সাড়ে ৩টার দিকে আবার ঠিক হয়ে যায় সার্ভার।
তবে গোলমালের বিষয়টি নিশ্চিত করে গ্রাহকদের আশ্বস্ত করেছিল মেটা। একটি বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, হোয়াটসঅ্যাপ নিয়ে সমস্যার বিষয়টি তারা জেনেছে এবং যত দ্রুত সম্ভব পরিষেবা ঠিক করার চেষ্টা করছে।
এরপর অল্প সময়েই হোয়াটসঅ্যাপ আবারও চালু হয়ে যায়। এর আগে সমস্যা চলাকালীন স্কাই নিউজ জানিয়েছিল, ব্রিটেনের হাজার হাজার মানুষ হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ ও কল দিতে পারছেন না। প্রথম ইস্যু ধরা পড়ে ব্রিটিশ সময় সকাল ৮টায়।
ওয়েবসাইট বিভ্রাট শনাক্তকরণ ডাউন ডিটেকটর এ তথ্য নিশ্চিত করে জানায়, হোয়াটসঅ্যাপের কয়েক হাজার ব্যবহারকারী বিভিন্ন মাধ্যমে এমন ত্রুটির কথা জানিয়েছেন।
এরপর অল্প সময়ের মধ্যেই প্রায় ৫০ হাজার রিপোর্ট পড়েছে। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে হাজার হাজার পোস্ট পড়ে।
ব্যবহারকারীরা জানান, তারা হোয়াটসঅ্যাপ খুলতে পারছেন, মেসেজও লিখতে পারছেন, কিন্তু তা সেন্ড হচ্ছে না। কল দিলে নেটওয়ার্ক সমস্যা দেখাচ্ছে।
এর আগে মঙ্গলবার সকালেও ঠিকভাবেই হোয়াটসঅ্যাপ চলছিল। কিন্তু বাংলাদেশ সময় দুপুর ১টার পর থেকে সমস্যা শুরু হয়। ইন্টারনেট বন্ধ রেখে মেসেজ পাঠালে যেমন সংকেত দেখানো হয় এবং কল দেয়ার ক্ষেত্রেও একই রকম দেখাচ্ছিল।
এদিকে হোয়াটসঅ্যাপে সমস্যা হলেও মেটার মালিকাধীন ফেসবুক ও ইনস্টাগ্রাম ঠিক ছিল। ধারণা করা হচ্ছে, সমস্যা শুধু হোয়াটসঅ্যাপের মধ্যেই সীমাবদ্ধ ছিল।