স্মার্টফোনের গতি বাড়ানোর উপায়


sraboni প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ ১২ সেপ্টেম্বর , ২০২২
স্মার্টফোনের গতি বাড়ানোর উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক: দূর-দুরান্তে যোগাযোগ করা থেকে শুরু করে শপিং সব কিছুই এখন হচ্ছে এক স্মার্টফোনে। সোশ্যাল মিডিয়া ব্যবহার গেম খেলা থেকে শুরু করে সব কাজেই এখন স্মার্টফোনই ভরসা। সারাক্ষণ স্মার্টফোনটিকে ব্যস্ত রেখে এর আয়ু কমিয়ে ফেলছেন অনেকেই। দেখা যায় অল্প দিনেই স্লো হয়ে যাচ্ছে।তবে ফোন স্লো হওয়ার অনেকগুলো কারণ আছে। অনেক বড় ফাইল ডাউনলোড, অতিরিক্ত গেম খেলা, পুরোনো অ্যাপ রেখে ফোনের স্টোরজ ফুল হওয়া এর জন্য দায়ী হতে পারে। এমন হলে স্মার্টফোনের গতি বাড়াতে কয়েকটি কাজ করতে পারেন-

ফোনে প্রতিনিয়ত কিছু টেম্পোরারি ফাইল স্টোর হতে থাকে। এই ফাইলগুলো জমতে শুরু করলে স্টোরেজ অনেকটাই কমে যায়। আবার ফাইলগুলো সামনে দেখতে না পাওয়ার কারণে ফাঁকা করতে সমস্যা হয়। ফোন থেকে ক্যাশ ডেটা ক্লিয়ার করুন নিয়মিত। এতে আপনার স্মার্টফোনের গতি বাড়বে নতুনের মতো।ফোনের অযাচিত অ্যাপগুলোকে ব্লোটওয়্যার বলা হয়। অনেক সময় এই অ্যাপগুলি আনইনস্টল করার অপশনও থাকে না। সেক্ষেত্রে অ্যাপগুলোকে ডিসেবল করে রাখতে পারেন। এইভাবে ফোনের প্রসেসর ও ব্যাটারির উপর থেকে চাপ কমবে। ফোনের গতিও ফাস্ট হবে।

ফোন নিয়মিত আপডেট করুন। এমনিতেই ফোনের আপডেটের নোটিফিকেশন পাবেন। সঙ্গে সঙ্গেই আপডেট করে নিন। খেয়াল রাখবেন এসময় যেন অবশ্যই ফোনের চার্জ অন্তত ৫০ শতাংশ থাকে এবং ওয়াই-ফাই কানেক্টেট থাকে।কম দামের ফোন ব্যবহার করলে সেখানে কম শক্তিশালী প্রসেসর পাওয়া যায়। সেই ক্ষেত্রে বিভিন্ন অ্যাপের লাইট ভার্সন ব্যবহার করতে পারেন। এই অ্যাপগুলো তুলনামূলক কম শক্তিতে চলে।ফোন রিস্টাট করে নিন। অনেক সময় দেখা যায় ফোন রিস্টাট করলে ফোনের গতি বেড়ে যায়।