হতাশায় শুরু বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা


sujon প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ ৫ মার্চ , ২০২২
হতাশায় শুরু বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা

ক্রীড়া ডেস্ক : বল হাতে ভালো পারফরম্যান্স দেখিয়েছে বাঘিনীরা। সম্ভাবনা ছিল ব্যাটিংয়েও। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে উঠা হল না বাংলাদেশ নারী ক্রিকেট দলের। দক্ষিণ আফ্রিকার কাছে ৩২ রানে হেরে শুরু হলো প্রথম ওয়ানডে বিশ্বকাপ যাত্রা।

শনিবার নিউজিল্যান্ডের ডানেডিনে দক্ষিণ আফ্রিকাকে ২০৭ রানেই আটকে দিয়েছিল বাংলাদেশ। জবাবে ১৭৫ রানে অলআউট হয়ে হতাশার হার দেখতে হয় নিগার সুলতানার দলের।

অথচ ২০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনিংয়েই ৬৯ রানের দারুণ এক শুরু পেয়েছিল বাংলাদেশ। শামীমা সুলতানা আর শারমিন আক্তারের উদ্বোধনী জুটিতে জয়ের স্বপ্ন দেখছিল লাল সবুজ জার্সিধারীরা।

কিন্তু শামীমা (২৭) সাজঘরে ফেরার পর হঠাৎ ধস নামে বাংলাদেশ ইনিংসে। ৩ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দল। মিডল অর্ডারে রুমানা আহমেদ (২১) কিছুটা ভরসা দিয়েছিলেন।

কিন্তু ১১৩ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে পড়ে বাংলাদেশ। এরপর সপ্তম উইকেটে নিগার সুলতানা আর রিতু মনির ৫৩ রানের আশা জাগানিয়া জুটি। দলকে ১৬৬ পর্যন্ত নিয়ে গিয়েছিলেন তারা।

হাতে ৪ উইকেট ছিল। কিন্তু রানের চাপ বাড়ছিল। চাপের মুখে ক্রস খেলতে গিয়ে বোল্ড হয়ে গেলেন রিতু মনি (২৭)। ২৫ বলে তখন বাংলাদেশের দরকার ৪২ রান। পরের ওভারে নিগার সুলতানাও (২৯) রানআউট হয়ে গেলে আর স্বপ্ন পূরণের পথে হাঁটতে পারেনি টাইগ্রেসরা।

এর আগে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা। অধিনায়কের সিদ্ধান্তকে যথার্থই প্রমাণ করেছিলেন দলের বোলাররা।

১১৫ রানের মধ্যে প্রোটিয়াদের ৫ উইকেট তুলে নিয়ে তাদের অল্পতেই গুটিয়ে দেওয়ার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু ষষ্ঠ উইকেটে ক্লো টাইরান আর মারিজান কেপের ৭১ রানের জুটিতে ভর করে দুইশোর্ধ্ব সংগ্রহ পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। কেপ ৪২ আর টাইরন করেন ৩৯ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে মধ্যে সবচেয়ে সফল ছিলেন ১৯ বছর বয়সী বাঁহাতি পেসার ফারিহা তৃষা। ৩৫ রানে ৩টি উইকেট নেন তিনি। দুটি করে উইকেট শিকার রিতু মনি আর জাহানারা আলমের।