হাইকোর্টে এক বেঞ্চে নারী আইনজীবীদের শুনানির অগ্রাধিকার


sujon প্রকাশিত: ২:৫৩ অপরাহ্ণ ৮ মার্চ , ২০২২
হাইকোর্টে এক বেঞ্চে নারী আইনজীবীদের শুনানির অগ্রাধিকার

বিশেষ প্রতিবেদক: আন্তর্জাতিক নারী দিবসে নারীদের প্রতি সম্মান দেখিয়ে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে মামলার শুনানির ক্ষেত্রে নারী আইনজীবীরা অগ্রাধিকার পাচ্ছেন।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো.আতোয়ার রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার মামলা পরিচালনার ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দিচ্ছেন।

এ ছাড়াও, আজ সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি বিকেলে চারটার দিকে নারী দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। সুপ্রিমকোর্টের কনফারেন্স হলে এই অনুষ্ঠান হবে।

সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের প্যানেল নারী আইনজীবীদের সম্মানে এ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সুপ্রিমকোর্ট লিগ্যাল কমিটির চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপী সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়।

জাতিসংঘ ২০২২ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে-‘নারীর সুস্বাস্থ্য ও জাগরণ’। এ মূল প্রতিপাদ্যের আলোকে দেশের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ‘টেকসই আগামীর জন্য,লিঙ্গ সমতাই আজ অগ্রগণ্য’।

এ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারাদেশে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন নানা আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করছে।