১০০ রানে ৪ উইকেট হারাল প্রোটিয়ারা


sujon প্রকাশিত: ৭:১৬ পূর্বাহ্ণ ৫ মার্চ , ২০২২
১০০ রানে ৪ উইকেট হারাল প্রোটিয়ারা

ক্রীড়া ডেস্ক : ফের একটি উইকেটের পতন দক্ষিণ আফ্রিকার। ৩ উইকেট হারিয়ে ২৯ ওভারে ১০০ রানে পৌঁছায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। তবে একই ওভারেই আনন্দের উপলক্ষ এলো টাইগ্রেস শিবিরেও। রোমানা আহমেদের এই ওভারেই চতুর্থ উইকেট হারালো দক্ষিণ আফ্রিকা। রোমানার করা ওভারের পঞ্চম বলে তার হাতেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরলেন মিগনন ডূ পেরেজ। প্যাভিলিয়নে ফেরার আগে ১৮ রান করেন তিনি।

টানা দুই ওভারে দক্ষিণ আফ্রিকার দুই উইকেটের পতন ঘটালো বাংলাদেশ। ৩২ রানে প্রথম উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা যখন নতুন করে থিতু হচ্ছে উইকেটে তখনই জোড়া উইকেট শিকার করলো বাংলাদেশ দল। ১৯তম ওভারের চতুর্থ বলে ডানহাতি পেসার রিতু মনি সরাসরি বোল্ড করে দেন ওপেনার লরা ওল্ভার্ডটকে। এর ঠিক পরের ওভারেই বাঁহাতি স্পিনার সালমা খাতুনের বলে রোমানা আহমেদ দারুণ এক ক্যাচ লুফে নিয়ে প্যাভিলিয়নে ফেরান লরা গোডালকে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩১ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১১০ রান ৪ উইকেটের বিনিময়ে।

ইনিংসের শুরুতেই সুযোগ হারিয়েছিল বাংলাদেশ দল। ফারিহা তৃষ্ণার করা ইনিংসের দ্বিতীয় ওভারেই ক্যাচ তুলে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান ওপেনার ব্রিটস। ৩০ গজ সার্কেলের ভেতরে দেওয়া সহজ ক্যাচ ছেড়ে দিলেন নাহিদা আক্তার। তবে অবশেষে এল সফলতা। দক্ষিণ আফ্রিকার প্রথম উইকেটের পতন ঘটালেন সেই ফারিহা তৃষ্ণাই।

ম্যাচের সপ্তম ওভারে দ্বিতীয় বলে ফারিহা তৃষ্ণার ইনসুইংগারে মিড উইকেটে ক্যাচ দেন তাজমিন ব্রিটস। ম্যাচের শুরু থেকে রান করতে সংগ্রাম করা ব্রিটসের ক্যাচ চমৎকার ভাবে লুফে নেন রোমানা আহমেদ। তাতেই বিশ্বকাপে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ।

বাংলাদেশ দল টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠায়। আগে বল করতে নেমে বিশ্বকাপ ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচে উদ্বধনী ওভার করতে আসেন জাহানারা আলম। প্রথম ওভারে ৬ রান দেন তিনি। দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলেই উইকেট তুলে নেওয়ার সুযোগ আসে টাইগ্রেসদের সামনে। কিন্তু নাহিদা আক্তার সহজ ক্যাচ ছাড়ায় হতাশ হতে হলো তাদের। তৃষ্ণার করা ওভারের দ্বিতীয় বলেই ইনার সার্কেলে সহজ ক্যাচ দেন দক্ষিণ আফ্রিকান ওপেনার ব্রিটস। বলের কাছে পৌঁছেও হাতে রাখতে পারেননি নাহিদা।

বাংলাদেশের ইতিহাসে প্রথম প্রমীলা অধিনায়ক হিসেবে ক্রিকেট বিশ্বকাপে টস করতে নামে টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। নিউজিল্যান্ডের ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ প্রমীলা ক্রিকেট দল।

শনিবার (৫ মার্চ) বাংলাদেশ সময় চারটায় আইসিসি ওমেন্স ওয়ার্ল্ড কাপের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ইতিহাসে নিজেদের প্রথম ওয়ানডে বিশ্বকাপ ম্যাচটি জয় করে স্বরণীয় রাখতে চায় নিগার সুলতানা জ্যোতিরা। চেনা প্রতিপক্ষ হওয়ায় আত্মবিশ্বাসটাও তাদের দ্বিগুণ।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টাইগ্রেস অধিনায়ক জ্যোতি বলেন, ‘আমাদের জন্য এবং সবার জন্যই প্রথম ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। আমরা প্রতিটি ম্যাচ ধরে এগোতে চাই। আমাদের প্রথম বিশ্বকাপ এটি, স্মরণীয় করে রাখতে চাই। টুর্নামেন্টে আমরা কীভাবে এগিয়ে যাব সেটা অনেকটা বোঝা যাবে এই ম্যাচে। আমাদের জন্য এটা সুযোগ, কারণ দক্ষিণ আফ্রিকাকে আমরা ভালোভাবে জানি। তাই জয় দিয়ে শুরু করার ভালো একটি আশা আমাদের মনে।’

এখন পর্যন্ত যে ৪২টি ওয়ানডে খেলেছে বাংলাদেশের মেয়েরা, তার মধ্যে ১৭টিই প্রোটিয়াসদের বিপক্ষে। তবে চেনা প্রতিপক্ষ হলেও তাদের বিপক্ষে অতীত স্মৃতি খুব একটা সুখকর নয় জ্যোতিদের। এখন পর্যন্ত ১৭ দেখায় বাংলাদেশের জয় মাত্র দুটিতে। তবে তাদের নিয়ে হোমওয়ার্ক করেই বিশ্বকাপের ম্যাচে নেমেছে বাংলাদে