১০৬ দিনে ১০৬টি ম্যারাথন দৌড়


sraboni প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ ১০ আগস্ট , ২০২২
১০৬ দিনে ১০৬টি ম্যারাথন দৌড়

ফিচার ডেস্ক: ডার্বিশায়ারের দৌড়বিদ কেট জেডেন টানা ১০৬টি ম্যারাথন শেষ করেছেন। এজন্য তার সময় লেগেছে ১০৬দিন। অর্থাৎ প্রতিদিনই তিনি একটি করে ম্যারাথনে অংশ নিয়েছেন।সম্প্রতি তিনি সবচেয়ে বেশি দিন ধরে ম্যারাথন দৌড়ানোর (নারী) বিশ্বরেকর্ড অর্জন করেছেন। ৩৫ বছর বয়সী কেট এই ম্যারাথন শুরু করেন গত বছর, অর্থাৎ ২০২১ সালের ৩১ ডিসেম্বর। শেষ করেছেন ২০২২ সালের ১৫ এপ্রিল।

কেট তার এই কর্মকাণ্ড সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতেন নিয়মিত। ১০৬টি ম্যারাথন শেষ হওয়ার পর তিনি গিনেস ওয়ার্ল্ডে তার এই সংক্রান্ত কাগজপত্র ও ভিডিও জমা দেন। সম্প্রতি গিনেস কর্তৃপক্ষ তাকে বিশ্বরেকর্ডের স্বীকৃতি দিয়েছে।

তার আগে প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালিসা ক্লার্ক ৯৫ দিনে ৯৫টি ম্যারাথনের রেকর্ড করেছিলেন। এরপর এ বছর ফে কানিংহাম ও এমা পেট্রিক নামের দুই নারী এই রেকর্ড করেন। প্রতিদিন একসঙ্গে দৌড়াতে চেয়েছিলেন স্কটল্যান্ডের দুই নারী। এ ইচ্ছা পূরণ হয়েছে তাদের। টানা ১০৬ দিনে দুজনে ১০৬টি ম্যারাথনে অংশ নিয়েছেন তারা।

তবে কেটের প্রথমে পরিকল্পনা ছিল ১০০ দিনে ১০০টি ম্যারাথন চালানো। এটি তিনি আলেপ্পো, সিরিয়া এবং ইউনাইটেড কিংডমের মধ্যে ২৬২০ মাইল কভার করবেন। এরমধ্যে একটি রুটে তার শরণার্থীদের সঙ্গে দেখা হয়। ম্যারাথনের মধ্যেই কেট শরণার্থীদের জন্য তহবিল সংগ্রহ করেছেন। তিনি প্রায় ৪৩ হাজার পাউন্ড সংগ্রহ করেছিলেন।

২০১১ সাল থেকে কেট ম্যারাথন দৌড়ে অংশ নিচ্ছেন। তিনি বেশ কয়েক বছর ধরে নিয়মিত ম্যারাথন এবং আল্ট্রা ম্যারাথন দৌড়ে অংশ নিয়েছেন। তবে বিশ্বরেকর্ডের জন্য তাকে বিশেষ প্রশিক্ষণ নিতে হয়েছে। ১০৬ দিনের মধ্যে সবচেয়ে বেশি গতি ছিল তার ২১ তম দিনে।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস