২ মার্চের মধ্যে অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন পুতিন


asif প্রকাশিত: ৫:৪১ অপরাহ্ণ ২৮ ফেব্রুয়ারি , ২০২২
২ মার্চের মধ্যে অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ২ মার্চের মধ্যে ইউক্রেন যুদ্ধে বিজয় নিশ্চিত করে অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ। বৃহস্পতিবার থেকে ইউক্রেনে শুরু হওয়া রাশিয়ার সামরিক অভিযান পঞ্চম দিনে গড়িয়েছে। আরও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে ইউক্রেনের শহরগুলোতে।

রাশিয়ার সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী ফেদরোভ আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, রাশিয়ার জন্য মার্চের শুরুর সপ্তাহটা খুবই গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল জয় দিয়ে ২ মার্চের মধ্যে অভিযান শেষ করা।

ফেদরোভ আরও বলেন, ইউক্রেনের প্রতিরোধ ও পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা নিয়ে মস্কোর ধারণার চেয়েও শক্ত প্রতিরোধ এবং কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এই যুদ্ধে।

প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার সামরিক অভিযান চলছেই। তবে এর মধ্যেও দুই দেশের আলোচনার ব্যাপারে তিনি আশাবাদী বলে জানান ফেদরোভ।

পুতিন সাতদিনের মধ্যে ইউক্রেনে সামরিক অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন জানিয়ে সাবেক এই উপমন্ত্রী আরও বলেন, কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনা হওয়া উচিত। আমি বন্ধু কিয়েভ ও ইউক্রেনের নেতৃত্বের অবস্থান সম্পর্কে জানি। তারা আলোচনায় বসতে ও আলোচনা করতে প্রস্তুত; তবে কোনো পূর্বশর্ত ছাড়াই।

এদিকে, বেলারুশে আলোচনায় বসতে যাচ্ছেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন।ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বৈঠকে তাদের মূল এজেন্ডা হবে যুদ্ধবিরতি এবং ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার।

এর আগে জানা যায়, নিরাপত্তা এবং পরিকল্পনাগত ইস্যুতে ওই আলোচনা স্থগিত করা হয়েছে। তবে পরে ইউক্রেনীয় কর্তৃপক্ষ আলোচনার ভেন্যুতে প্রতিনিধি দল পৌঁছানোর ঘোষণা দেয়। ওই প্রতিনিধি দলে রয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি বেজনিকভ এবং প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক। সোমবার সকালে তারা ইউক্রেন-বেলারুশ সীমান্তে পৌঁছান।