৪২ ফুট লম্বা হাতের নখ, কাটেন না ২৫ বছর


sraboni প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ ৪ আগস্ট , ২০২২
৪২ ফুট লম্বা হাতের নখ, কাটেন না ২৫ বছর

ফিচার ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটার বাসিন্দা ডায়ানা আর্মস্ট্রং। বিশ্বরেকর্ড করে সংবাদের শিরোনাম এখন তিনি। ৬৩ বছর বয়সী ডায়ানা কোনো ভারোত্তোলন কিংবা দ্রুততম কোনো কিছুর জন্য বিশ্বরেকর্ড করেননি। বরং হাতের লম্বা নখের কারণে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তালিকায় সম্প্রতি নাম উঠিয়েছেন তিনি।

ডায়ানার দুই হাতের নখের দৈর্ঘ্য ১ হাজার ৩০৬.৫৮ সেমি (৪২ ফুট ১০.৪ ইঞ্চি)। এই মাপটি নেওয়া হয়েছিল এ বছর অর্থাৎ ২০২২ সালের ১৩ মার্চ। সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে এই বিশ্বরেকর্ডের স্বীকৃতি মিলেছে তার। ডায়ানার নখের মিলিত দৈর্ঘ্য একটি সাধারণ হলুদ স্কুল বাসের চেয়ে দীর্ঘ!

ডায়ানা ২৫ বছর ধরে নখ কাটেন না। ডায়ানা শেষবার নখ কেটেছিলেন ১৯৯৭ সালে। এরপর হঠাৎ একদিন তিনি সিদ্ধান্ত নেন তিনি আর তার হাতের নখ কাটবেন না। এ কথা শুনে তার পরিবার খুবই ভেঙে পড়েছিলেন। কোনোভাবেই তাকে এই সিদ্ধান্ত থেকে তারা সরিয়ে আনতে পারেননি। তবে ডায়ানার বিশ্বরেকর্ডের এই ব্যাপারটি তিনি কাউ কেই জানাননি।

ডায়ানা তার সব কাজ স্বাভাবিকভাবেই করতে পারতেন। বাচ্চাদের লালন-পালন করা থেকে শুরু করে রান্না, বাজার করা সবই করেছনে হাতের লম্বা নখ নিয়ে। যে কাজগুলো হাতে করতে পারেন না সেটি তিনি পা দিয়েই করে নেন। তবে তার সন্তানরা তাকে সব কাজেই সাহায্য করে।

ডায়ানার নখ কেটে ফেলার কোনো ইচ্ছাই নেই। তিনি ২২ বছর ধরে নিয়মিত সেলুনে গিয়ে মেনিকিউর করেন। তার নখের জন্য ১৫ থেকে ২০ বোতল নেইলপলিশ দরকার হয়। অনেক ধৈর্য্য নিয়েই তিনি এই কাজটি করেন। তার ছেলেমেয়ের পাশাপাশি এখন নাতিরাও তাকে নেইলপলিশ পরতে সাহায্য করে।এর আগে ১৮ ফুট ৮ ইঞ্চি দীর্ঘ নখ নিয়ে এই বিশ্বরেকর্ড গড়েছিলেন মার্কিন নারী আয়ানা উইলিয়ামস। তবে শেষ পর্যন্ত তিনি সেগুলো কেটে ফেলেছিলেন।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস