৭৫তম কান: বাংলাদেশ থেকে থাকছেন যারা


resma প্রকাশিত: ১২:৪৫ অপরাহ্ণ ১৪ মে , ২০২২
৭৫তম কান: বাংলাদেশ থেকে থাকছেন যারা

বিনোদন প্রতিবেদক: এবারের কান চলচ্চিত্র উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। এবার প্রতিযোগিতা বিভাগে থাকছে বিভিন্ন দেশের ২২টি সিনেমা। স্বর্ণপামের জন্য লড়বে সিনেমাগুলো। এ ছাড়া আঁ সাঁর্তে রিগা বিভাগে থাকছে ২০টি সিনেমা।

প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ৬টি, মিড নাইট স্ক্রিনিং হবে ৪টি এবং কানে প্রিমিয়ার হবে ৮টি সিনেমার। এ ছাড়া বিশেষ প্রদর্শনী হবে ১২টি সিনেমার। এ ছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে থাকছে মোট ৪৮টি সিনেমা। এবারের আসরের উদ্বোধনী সিনেমা মিশেল আজানাভিসুস পরিচালিত ‘ফাইনাল কাট’।

এবার কান উৎসবে থাকছে বাংলাদেশের দুটি সিনেমা। মার্শে দ্যু ফিল্ম বিভাগে প্রদর্শিত হবে নুহাশ হুমায়ুনের ভৌতিক সিনেমা ‘মশারি’। এ ছাড়া উৎসবে প্রদর্শিত হবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার। ১৯ সেকেন্ডের ট্রেলারটির প্রিমিয়ার হবে এবারের আয়োজনে। সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) ভারতের প্যাভিলিয়নে দেখা হবে ট্রেলারটি।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে রেড কার্পেটে অংশ নেবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। এবার বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মানজনক এই আয়োজনে থাকছেন তিনি। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) রেড কার্পেটে উপস্থিত থাকবেন বিধান রিবেরু। তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে উৎসবে আমন্ত্রণ পেয়েছেন।

এবারের অফিশিয়াল পোস্টারে স্থান পেয়েছেন হলিউড অভিনেতা জিম ক্যারি। তার অভিনীত ‘দ্য ট্রুম্যান শো’ সিনেমার একটি দৃশ্য নিয়ে করা হয়েছে পোস্টার। ১৯৯৮ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেছিলেন পিটার উইয়ার। ট্রুম্যান চরিত্রে অভিনয় করেছিলেন জিম ক্যারি। ১৯ এপ্রিল অফিশিয়াল পোস্টারটি উন্মোচন করা হয়েছিল।